Experiment (পরীক্ষামূলক গবেষণা)

Experiment

 যখন কতিপয় উপাদান যত্নসহকারে নিয়ন্ত্রিত পরিবেশে যথার্থ যাচাই বা অনুসন্ধান করা হয় তাকে পরীক্ষামূলক গবেষণা বলা হয়। অর্থাৎ পরীক্ষণ হলো প্রমানাদি সংগ্রহের অন্যতম সুসংবদ্ধ উপায় যার মাধ্যমে কোন প্রকল্প (Hypothesis) যাচাই করা হয়।

সুতরাং আমরা বলতে পারি পরীক্ষণ হলো দুটি্ উপাদানের মধ্যে কার্যকরণ সম্পর্ক স্থাপনের জন্য একটি প্রকল্পের প্রমাণ। এ কার্যকরণ সম্পর্ক খুঁজে বের করতে গিয়ে পরীক্ষণবিদ দুটি দলের মধ্যে এমনভাবে তুলনা করেন যেখানে কল্পিত কারণ খুঁজে ব্যতীত অন্যান্য সকল উপাদানকে নিয়ন্ত্রিত করা হয়।

ÿ Topics appropriate to experiments:

এমন কতগুলো বিষয় আছে যেগুলোর ক্ষেত্রে অন্যান্য গবেষণার চেয়ে পরীক্ষণ অধিক উপযুক্ত পদ্ধতি। যে বিষয়গুলো সীমিত এবং যাদের ধারণাগুলো স্পষ্ট সেই সকল প্রকল্পের গবেষণার ক্ষেত্রে পরীক্ষণ পদ্ধতি বেশি উপযুক্ত।

অনুসিদ্ধান্ত যাচাই করার ক্ষেত্রে পরীক্ষণ মাপন বিশেষভাবে উপযুক্ত। কারণ পরীক্ষণ কোন একটি বিষয়ের প্রভাব নির্ধারণের উপর গুরুত্ব আরোপ করে। এই পদ্ধতিটি বর্ণনামূলক উদ্দেশ্যের চেয়ে ব্যাখ্যামূলক উদ্দেশ্যের ক্ষেত্রেও বেশি উপযোগী।

 

মনে করি আমরা আফ্রিকান-আমেরিকার প্রতি কুসংস্কার কিভাবে কমানো যায় সেটি বের করব।এখানে আমরা পূর্বানুমান (Hypothesis) করতে পারি যুক্তরাষ্ট্রে, আফ্রিকান-আমেরিকানদের ভূমিকার ইতিহাস যদি তারা জানে তাহলে আফ্রিকান-আমেরিকানদের প্রতি তাদের কুসংস্কার কমবে এবং আমরা এই পূর্বানুমানটি পরীক্ষণের মাধ্যমে যাচাই করব।

 

এই পরীক্ষণটি করার জন্য প্রথমে আমরা একটি পরীক্ষণ দলকে বেছে নিয়ে তাদের কুসংস্কারের মাত্রা নির্ধারণ করব।তারপর আমরা তাদের আফ্রিকান-আমেরিকানদের বিজ্ঞান,সাহিত্য,রাজনীতি এবং সামাজিক উন্নয়নে অবদানের তথ্য সমৃদ্ধ একটি ফিল্ম দেখাব। সবশেষে আমরা ফিল্ম দেখানোর ফলে আফ্রিকান-আমেরিকানদের প্রতি কুসংস্কারের পরিমাণ কমেছে কিনা তা নির্ধারণ করব।

 

ÿ The classical experiment:

প্রাকৃতিক এবং সামাজিক বিজ্ঞানের প্রথাগত পরীক্ষণের প্রধান ৩টি উপাদান হলো-

1.   Independent and dependent variable

2.   Pretesting and post testing

3.   Experimental and control group

 

1. Independent and dependent variable:

পরীক্ষণে সাধারণত অধীন চলকের উপর স্বাধীন চলকের প্রভাব পরীক্ষা করা হয়। উদাহরণস্বরূপ স্বাধীন চলক পরীক্ষণের উদ্দীপক হিসেবে কাজ করে সেটি উপস্থিত (পরীক্ষণে) থাকতেও পারে আবার নাও পারে।

 

অর্থাৎ এই ধরণের উদ্দীপনার দুই ধরণের বৈশিষ্ট্য থাকে তা হলো পরীক্ষণে এটি উপস্থিত থাকতেও পারে আবার নাও পারে। আর পরীক্ষক পরীক্ষণের সময় উদ্দীপক উপস্থিত কি ঘটে এবং না থাকলে কি ঘটে সেটি দেখেন।

 

আফ্রিকান-আমেরিকানদের বিরুদ্ধে কুসংস্কারের উদাহরণের ক্ষেত্রে “কুসংস্কার” হলো অধীন চলক এবং আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস উদঘাটন “হলো” স্বাধীন চলক। গবেষকের অনুসিদ্ধান্ত বলেন আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস সম্পর্কে জ্ঞানের অভাবের উপরই কুস্ংস্কার নির্ভর করে। পরীক্ষণের উদ্দেশ্য হলো এই অনুসিদ্ধান্তটি পরীক্ষণ পাত্রকে ফিল্ম দেখানো বা অন্য কোন উদ্দীপনার মাধ্যমে প্রি-টেস্ট করে সঠিক বা যথাযথ কিনা তা যাচাই করা।

 

অপরদিকে স্বাধীন চলক হচ্ছে কারণ (Cause) এবং অধীন চলক হচ্ছে প্রভাব/ফল(Effect)।আর তাই আমরা বলতে পারি ফিল্ম দেখার কারণে কুসংস্কারের মাত্রা কমে যাওয়া হলো ফিল্ম দেখার প্রভাব/ফল।পরীক্ষণের ক্ষেত্রে স্বাধীন ও অধীন চলকে একটি সমস্যা হলো একটি নির্দিষ্ট চলক কোন পরীক্ষণে অধীন এবং কোন পরীক্ষণে স্বাধীন চলক হিসেবে কাজ করে। যেমন-আমাদের পরীক্ষণে “কুসংস্কার” হলো অধীন চলক,কিন্তু ভোটিং আচরণের ক্ষেত্রে কুসংস্কার স্বাধীন চলকও হতে পারে।

 

আর তাই পরীক্ষণে ব্যবহারের সময় স্বাধীন ও অধীন চলককে কার্যগতভাবে সংজ্ঞায়িত করতে হবে।

 

2. Pretesting and post testing:

একটি সাধারণ পরীক্ষণ নকশায় পরীক্ষণ কাজকে অধীন চলকের (Pretesting) মাধ্যমে পরিমাপ করা হয়। অধীন চলকের উদ্দীপনাকে উদঘাটন করার জন্য পুনরায় প্রিটেস্ট নেয়া হয় এবং তারপর পুনরায় অধীন চলকের (Post testing) মাধ্যমে পরিমাপ করা হয়।অধীন চলকের উপর যদি প্রথম ও শেষ পরিমাপ কোন পার্থক্য সৃষ্টি করে তাহলে তা হবে স্বাধীন চলকের ফলে।

 

যেমন-কুসংস্কারও আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস প্রকাশের ক্ষেত্রে পরীক্ষণ পাত্রের উপর কুসংস্কার নিয়ে প্রিটেস্ট করতে পারি। আফ্রিকান-আমেরিকান সম্পর্কে প্রতিটি পরীক্ষণ পাত্রকে আলাদা ভাবে প্রশ্ন করে তাদের পরিমাপ করতে পারি এবং সম্পূর্ণ গ্রুপের কুসংস্কারের মাত্রাও পরিমাপ করতে পারি।

­

আফ্রিকান-আমেরিকান সম্পর্কে ফিল্ম দেখানোর পর আমরা আবার একই প্রশ্ন করতে পারি। আর এই সময় তারা যে উত্তর প্রদান করবে তার মাধ্যমে আমরা ব্যক্তিগত এবং দলের ফিল্ম দিখানোর পরের কুসংস্কারের মাত্রা জানতে পারব। আমরা যদি দেখি যে ফিল্ম দেখানোর পরের উত্তরগুলো পূর্বের চেয়ে কম কুসংস্কার প্রতীয়মান হয় তাহলে আমরা বলতে পারি ফিল্ম দেখানোর জন্যই কুসংস্কারের মাত্রা কমেছে।

 

তবে এক্ষেত্রে কিছু সমস্যা আছে। তা হলো যদি পরীক্ষণ পাত্রের আগে থেকেই কুসংস্কারের মাত্রা কম থাকে, বা যদি ফিল্ম দেখানোর পরেও কোন পরিবর্তন না হয় তাহলে প্রকৃত তথ্য পাওয়া যাবেনা। আবার এমনও হতে পারে Pre test নেয়ার সময় তারা সচেতন ছিলো না বা জানতো না কিন্তু ফিল্ম দেখানোর পরে যখন একই ধরণের প্রশ্ন আবার করা হলো তখন তারা বুঝতে পারল যে তাদের কুসংস্কারের মাত্রা যাচাই করা হচ্ছে তখন স্বাভাবিক ভাবেই কুসংস্কারের মাত্রাটা কমে যাবে। কারণ কেউই কুসংস্কাকারাচ্ছন্ন থাকতে পছন্দ করেনা।

 

সুতরাং ফিল্ম দেখানোটি এখানে কুসংস্কার কমানোর প্রধান ভূমিকা পালন করতে পারে।

 

3. Experimental and control group:

গবেষণাগারে সাধারণত শুধুমাত্র পরীক্ষণ দলের উপর উদ্দীপনা পর্যবেক্ষণ করা হয়। এছড়াও গবেষক নিয়ন্ত্রিত দল পর্যবেক্ষণ করেন সেখানে কোন পরীক্ষণ উদ্দীপক থাকে না।

 

উদাহরণ হিসেবে আমরা কুসংস্কার এবং আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস দুই দলে পরীক্ষণ পাত্রদের ভাগ করতে পারি।

 

প্রথমে আমরা প্রতিটি দলকে একটি প্রশ্নমালা দিব যা তাদের কুসংস্কার পরিমাপ করবে। তারপর আমরা শুধুমাত্র পরীক্ষণ দলকে ফিল্ম দেখাবো। সবশেষে উভয় দলের একটি post test গ্রহণ করব।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নিয়ন্ত্রণ দলকে গবেষককে পরীক্ষণের ফলাফল জানতে সাহায্য করে। যদি post test এ দেখা যায় যে নিয়ন্ত্রণ দলের কুসংস্কারের মাত্রা নিয়ন্ত্রিত দলের চেয়ে কম তহালে বুঝতে হবে যে এই কম হওয়ার কারণ ফিল্ম নয় বরং পরীক্ষণ বা অন্য কোন বাহ্যিক উপাদান এর জন্য দায়ী। অন্যদিকে যদি দেখা যায় যে কুসংস্কারের মাত্রা শুধুমাত্র পরীক্ষণ দলেরই কমেছে তাহলে ধরে নিতে হবে তা ফিল্ম দেখানোর করণেই হয়েছে।

 

আবার যদি দেখা যায় উভয় দলের মধ্যেই কুসংস্কারের মাত্রা কমেছে কিন্তু পরীক্ষণ দলের তুলনামূলক ভাবে বেশি কমেছে তাহলেও ধরা যায় সেটি হয়েছে ফিল্ম দেখানোর কারণেই।

 

Leave a comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: