Media and Governance In Bangladesh

Media and Governance in Bangladesh

যে কোন দেশের শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা এবং সুশাসন নিশ্চিত করার অন্যতম প্রধান উপাদান হলো মিডিয়া বা গণমাধ্যম। একটি স্বাধীন, দায়িত্বশীল এবং শক্তিশালী গণমাধ্যম জনগণ এবং নীতি নির্ধারকদের তথ্য সরবরাহের পাশাপাশি দেশের আর্থসামাজিক এবং রাজনৈতিক প্রক্রিয়ার প্রেক্ষাপটে বিভিন্ন মতামত প্রদান করে থাকে এবং জনগণের গণতান্ত্রিক অংশগ্রহণের সুযোগ বৃদ্ধি করে।

বাংলাদেশের মত গণতান্ত্রিক দেশে স্বাধীন গণমাধ্যমই হচ্ছে একমাত্র উপায় যার মাধ্যমে শাসন ব্যবস্থাকে পরিমাপ করা যায় এবং রাষ্ট্রের বিভিন্ন উপাদানের কাছ থেকে জবাবদিহিতা দাবী করতে পারে। রাষ্ট্র এবং রাজনৈতিক প্রক্রিয়া সম্পর্কে জানার একমাত্র মাধ্যম হচ্ছে গণমাধ্যম।

বাংলাদেশের গণমাধ্যম বিশেষ করে প্রিন্টমিডিয়া শাসন সম্পর্কিত বিভিন্ন তথ্য জনগণকে সরবরাহ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেমন সরকারী এবং বিরোধী দলের কার্যাবলী, ভোটের প্রক্রিয়া, সরকারী দূর্নীতি ইত্যাদি।

তবে বাংলাদেশের গণমাধ্যমগুলোর ক্ষেত্রে আমরা দেখতে পাই যে, গণমাধ্যমগুলো দূর্নীতির ক্ষেত্রে টপ লেভেলে যারা থাকে তাদেরকে সম্পৃক্ত করে না।

 শাসন সম্পর্কিত যতাযথ তথ্য সরবরাহের ক্ষেত্রে ব্যর্থ হওয়ার কারণগুলো হলো –

প্রথমতঃ
সরকার এবং এর কার্যাবলী সম্পর্কে সে সকল তথ্য প্রদান করে সেগুলো স্বচ্ছ কিংবা দায়িত্বশীল নয়।

দ্বিতীয়তঃ
পেশাগত সুযোগ সুবিধা এবং পর্যাপ্ত সম্পত্তির অভাবের কারণে মিডিয়াগুলো মানসম্মত, পেশাজীবী এবং উদ্দমী কর্মী পায় না। তাছাড়া স্বল্প বেতনের কারণে মিডিয়াগুলো দূর্নীতিগ্রস্থ এবং রাজনৈতিক ও ব্যবসা মূখী হয়ে উঠছে।

তৃতীয়তঃ
আভ্যন্তরীণ নিয়ন্ত্রণের অভাব এবং তাদের পেশাকে রাজনীতিকরণ করার ফলে মিডিয়াগুলো বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে।

সর্বশেষঃ
মিডিয়াগুলো শাসন সংকটে ভূগছে কারণ বেশিরভাগ মিডিয়ার মালিক হলেন রাজনৈতিক দলের সদস্য। যারা মিডিয়াকে রাজনৈতিক এবং ব্যবসার উদ্দেশ্যে ব্যবহার করে যা শাসনকে ব্যর্থতায় পর্যবসিত করে।

 Connection between Media and Good Governance:
গত দশক ধরে উন্নয়নশীল দেশে সুশাসনের ভূমিকা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। গণতান্ত্রিক দেশে সুশাসন নিশ্চিত করতে হলে যে উপাদনগুলো সুশাসন বৃদ্ধিতে সহায়তা করে সেগুলো চিহ্নিত করা এবং ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে।
বিশ্বব্যাংকের মতে- ” Good Governance is the transparent and accountable exercise of power and utilization of resources in a country’s social economic and political institutions.”

গণমাধ্যম বলতে আমরা সাধারণত বুঝে থাকি সেই ব্যবস্থাকে যা মূলত দুইভাবে জনগণকে তথ্য সরবরাহ করে থাকে। এগুলো হলো প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়া।

 Effective democracy:
তথ্য জানার মাধ্যমে জনগণ তাদের জন প্রতিনিধিকে জবাবদিহি করতে বাধ্য করতে পারে যা গণতন্ত্রের অন্যতম শর্ত। আর এই সকল তথ্য সরবরাহ করে থাকে মিডিয়া। মিডিয়া রাজনৈতিক এবং অর্থনৈতিক বিভিন্ন তথ্য সরবরাহ করে থাকে আর এ তথ্যগুলো সরকারের বিভিন্ন কার্যাবলী এবং রাজনৈতিক সিদ্ধান্তের ক্ষেত্রে জনগণকে সচেতন করে।

 Motion the actions of government:
এই সকল তথ্যের মাধ্যমে জনগণ সরকারের কার্যাবলী পরিচালনা করতে পারে। এই সকল তথ্য ছাড়া জনগণ সরকারের কাজের ব্যাপারে জবাবদিহিতা চাইতে পারবে না।

 Creates opinion climates:
মিডিয়া তথ্য সরবরাহের মাধ্যমে জনগণকে রাজনৈতিক কার্যাবলী সম্পর্কে ধারণা বা মতামত প্রদান করতে সাহায্য করে।

 Policy and development:
এমন কোন উন্নয়ন কর্মসূচী এবং নীতি গ্রহণ করতে হবে, যে বিষয়ে মিডিয়া নীতি নির্ধারক এবং সরকারকে তথ্য প্রদান করে থাকে।

 Reduce corruption:
বর্তমানে দূর্নীতির ক্ষেত্রকে চিহ্নিত করার ক্ষেত্র মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর অনেক দেশের উন্নয়নের প্রধান প্রতিবন্ধকতা হলো এই দূর্নীতি। তাই মিডিয়া এটিকে শাসনের একটি আলোচনার বিষয় হিসেবে চিহ্নিত করতে এবং জনগণকে এ বিষয়ে সচেতন করতে সাহায্য করে।

তবে মিডিয়া এবং শাসনের মধ্যে তখনই সুসম্পর্ক তৈরী হবে যখন মিডিয়া স্বাধীনভাবে কাজ করবে, উন্নত খবর প্রকাশ করবে, রাজনৈতিক চাপমুক্ত থাকবে এবং বেশিরভাগ জনগণের কাছে তা পৌছে দিতে পারবে।

 Coverage of media of governance:
বাংলাদেশের সংবাদপত্র তথা মিডিয়া ব্যাপক স্বাধীনতা ভোগ করে। বাংলাদেশের মিডিয়াগুলো জন্মগত ভাবে গোড়া সমর্থক (Partisan) যদিও বর্তমানে মিডিয়া মালিকদের ব্যবসায় মনোভাবের কারণে তা ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে। মিডিয়া সাধারণত শাসনের (Governance) সাথে সম্পর্কিত বিষয় যেমন সরকার এবং বিরাধী দলের নীতি, সংসদীয় কার্যক্রম, ব্যর্থতা, অর্জন ইত্যাদি বিষয়ে
সমালোচনামূলক তথ্য প্রদান করে থাকে।
তবে মিডিয়ার কিছু সমস্যা আছে তা হলো এর জবাবদিহিতার তেমন কোন ব্যবস্তা নেই। তাছাড়া অনেক মিডিয়া নিজেরাই দূর্নীতিগ্রস্থ, পেশাদারিত্বের অভাব এবং দূর্বল ক্যাপাসিটি।

1. Policy Discussion Almost Absent:
বাংলাদেশের মিডিয়াগুলো সরকারের নীতি প্রনয়ণ, বাস্তবায়ন এবং এ সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদান করে না, যদিও এটি সম্ভব হয় না কারণ সরকার যে সকল নীতি গ্রহণ করে তার অনেকটাই বিস্তারিত তথ্য প্রকাশ করে না। আর তাই মিডিয়াগুলোর নীতি বিষয়ে আলোচনা করা বেশ কঠিন হয়ে পড়ে।

2. Coverage’s of Government and Opposition Achievement and Failings: সাধারণভাবে ধারণা করা হয় যে, মিডিয়া সরকারের সফলতা এবং বিফলতার বিষয়ে তথ্য প্রদান করেনা, আইন শৃঙ্খলা, অর্থনৈতিক নির্দেশক যেমন- কৃষি উৎপাদন, দ্রব্যমূল্য বৃদ্ধি, মুদ্রাস্ফীতি, দূর্নীতি এবং স্থানীয় সরকারের অকার্যকারীতা।
তাছাড়া বিরোধী দলগুলোর তথ্য মিডিয়া কভারেজ দিন দিন কমে যাচ্ছে। এর প্রধান কারণ হলো বিরোধী দল তাদের সংসদীয় কাজগুলো যতাযথভাবে পালন করে না

3. Parliamentary Proceeding: Limited Access and Uniformed Reporting: বাংলাদেশের সংসদে সাধারণত বিরোধীদল অংশগ্রহণ করেনা। তারা মনে করে এটি হলো “house of the government, not as a house of the people.” এখানে উল্লেখ্য যে বেসরকারী TV চ্যানেলগুলোর সংসদের ভেতরে ঢোকার অনমোদন নেই। তাই তারা তাদের দর্শকদের সংসদের কার্যাবরী সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে পারে না।

4. Electoral Process Coverage: National Focused and Uninformative: Electoral Process যেমন electoral reform, তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কিত বিষয়, নোমিনেশন প্রক্রিয়া ইত্যাদি বিষয়গুলো মিডিয়ার আওতাভূক্ত বিশেষ করে নির্বাচন পর্যন্ত। অনেক ক্ষেত্রে দেখা যায় অনেক বিষয় যেমন স্থানীয় পর্যায়ে স্বচ্ছতার অভাবে নোমিনেশন প্রক্রিয়া মিডিয়ায় আসেনা।

5. Internal Governance of Political Parties:
বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ governance আছে এবং এ বিষয়ে সবাই একমত, আর কিছু মিডিয়া আছে যারা সরকার বা রাজনৈতিকভাবে সমর্থিত তারা বিরোধী দলের সেই অভ্যন্তরীণ governance এর প্রকৃতি প্রকাশ করে থাকে। অনেক রাজনৈতিক নেতা এবং সম্পাদক এর সমালোচনা করেছেন এবং মিডিয়াকে দায়িত্বশীলতার সাথে সঠিক তথ্য সরবরাহের কথা বলেছেন।

6. Media Reach:
শহরের শিক্ষিত সধ্যবিত্ত শ্রেণীর কাছে মিডিয়া সহজলভ্য। কিন্তু গ্রামের মানুষের কাছে এই মিডিয়া তেমন একটা পৌঁছায়নি। তাই গ্রামের অধিকাংশ মানুষ মিডিয়ায় প্রচারিত তথ্য পায় না। বাংলাদেশের বাহিরে যারা থাকেন তারা স্যাটেলাইট TV এবং ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশের মিডিয়া জগতে প্রবেশ করছে।

 Coverage of corruption: governance impacts:
দূর্নীতি বাংলাদেশেরে বিরাট সমস্যা। মিডিয়ার মাধ্যমে আমরা এই খবর প্রায় প্রতিদিনই পাই। আর এই মিডিয়া দূর্নীতির বিষয়টি সাধারণ মানুষের কাছে পৌঁছানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

 Public Corruption:
বাংলাদেশে সরকারের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায় পর্যন্ত সব জায়গাতেই দূর্নীতি দেখা যায়। আর এই সকল দূর্নীতির রিপোর্ট মিডিয়ার মাধ্যমে পাওয়া যায় যার অধিকাংশই দেখা যায় অর্থনৈতিক অব্যবস্থাপনা, পদ্ধতিগত ত্রুটি ইত্যাদির কারণে হয়ে থাকে। সরকার সংসদীয় উপাদান ব্যবহার করে রাজনৈতিক উদ্দেশ্যে, যা মিডিয়ার মাধ্যমে প্রকাশ করা হয় না। যেহেতু দূর্নীতির বিষয়টি প্রমাণ করা খুবই কঠিন তাই এগুলো তেমন কোন প্রভাব ফেলেনা।

 Private Corruption:
বর্তমানে বেসরকারী খাতেও দূর্নীতি লক্ষ্য করা যাচ্ছে এবং জনগণ তা মিডিয়ার মাধ্যমে জানতে পারছে। বিভিন্ন পত্র পত্রিকা ব্যবসায়ীক খাতিরে দূর্নীতিতে লিপ্ত হচ্ছে। যদিও এই সকল তথ্য যারা প্রদান করছে সেটিও বিশ্বস্থ নয় এবং তা করা হচ্ছে ব্যবসায়িক খাতিরে। তবে এর কিছু ব্যতিক্রমও আছে, যেমন- সংবাদপত্রগুলো সরকারী-বেসরকারী উভয় ব্যাংকিং সেক্টরগুলোর অনিয়মতান্ত্রিকতার রিপোর্ট প্রদান করছে। তবে সবার একটি সাধারণ ধারণা এই যে, মিডিয়াগুলো নিজেরাই দূর্নীতিগ্রস্থ এবং তা হচ্ছে মিডিয়া ব্যবসার একটি অংশ।

 Tertiary Sector Corruption:
আমরা দেখতে পাই যে, মিডিয়াগুলো তৃতীয় পক্ষ বিশেষ করে NGOর দূর্নীতিকে অগ্রাহ্য করে। সামান্য পরিমাণে NGOর কিছু অব্যবস্থাপনার তথ্য মিডিয়া প্রকাশ করে। এর অন্যতম কারণ হলো NGO গুলো বিভিন্ন সেবামূলক কার্যাবলী পরিচালনা করে যা সরকার করতে ব্যর্থ হয়েছে।

 Corruption Reporting: Sporadic Success:
বাংলাদেশে সংসদীয় সরকার গণতন্ত্র ব্যবস্থা প্রবর্তনের পর থেকে প্রিন্ট মিডিয়াগুলো ব্যাপক স্বাধীনতা ভোগ করছে। নতুন সংবাদপত্রগুলো সংবাদ প্রকাশের ক্ষেত্রে বিশেষ করে দূর্নীতি বিষয়ে সংবাদ প্রকাশে ব্যাপক আগ্রহী হচ্ছে।
সরকারের বিভিন্ন বিভাগের দূর্নীতির খবরগুলো দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

 Analysis-Media impact on governance constraints and consequences: Governance এর ক্ষেত্রে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রাজনীতি, আমলাতন্ত্র এবং সরকারের বিভিন্ন বিষয়ে ব্যর্থতার খবর প্রকাশ সহ জনগণকে এসকল বিষয়ে সচেতন করার ক্ষেত্রেও মিডিয়া ভূমিকা পালন করছে।

 Success: Raising the governance spectre:
মিডিয়া Governance এর ব্যর্থতার বিষয়টি প্রভাবিত করতে না পারলেও Governance কে জাতীয় বিতর্কের বিষয়ে দাড় করিয়েছে। মিডিয়া দূর্নীতির খবর এবং প্রভাব, রাজনৈতিক ঘটনা, নীতি নির্ধারণে বিতর্ক, নির্বাচন প্রক্রিয়া, রাজনৈতিক দলের অভ্যন্তরীণ Governance, আইন শৃঙ্খলা ইত্যাদি বিষয়ে খবর প্রদানের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে সাহায্য করেছে।

 Lack of Right information: A culture of secrecy:
মিডিয়া Governance এর ব্যর্থতার রিপোর্টগুলো প্রকাশ করতে পারছেনা এর মূল কারণ হলো সরকার জনগণের কাছে তথ্য প্রদানের বৈধ বাধ্যবাধকতার অভাব। আর এই তথ্য প্রদানের কোন বৈধ বাধ্যবাধকতা না থাকায় সরকারী তথ্য গোপন করা একটি সাংস্কৃতিতে পরিণত হয়েছে।

 Lack of Capacity and Resource Mobilization: Negative consequences:  মিডিয়াগুলোর সম্পত্তির অভাব
 টেকনিক্যাল জ্ঞানের অভাব
 উপযুক্ত মানব সম্পদের অভাব
 পেশাগত প্রশিক্ষণের অভাব
 সীমিত সম্পদের কারণে কর্মীদের উপযুক্ত বেতন দিতে পারেনা।
 কিন্তু যদি মিডিয়াগুলো অর্থনৈতিকভাবে স্বচ্ছল না হয় তাহলে তারা স্বাধীন ও স্বচ্ছভাবে সংবাদ দিতে পারবে না এবং দূর্নীতিগ্রস্থ হয়ে পড়বে।

 Media ownership: Conflicted Interests:
 বেশিরভাগ মিডিয়াগুলোর মালিক হলো রাজনৈতিক দলের নেতারা।
 এই মিডিয়াগুলো স্ব স্ব রাজনৈতিক দলের খবর প্রচার করে।

 Poor Internal Governance: The Achilles ‘ heel:
 মিডিয়াগুলোর অভ্যন্তরীণ সমস্যা
 প্রাতিষ্ঠানিক দূর্নীতি ও অব্যবস্থাপনা
 পেশাগত দক্ষতার অভাব
 অনেক সাংবাদিক সংগঠন আছে যা রাজনৈতিক ব্যক্তি দ্বারা প্রভাবিত  প্রেস কাউন্সিল আছে যার উদ্দেশ্য হলো প্রেসকে স্বাধীন ও নিরাপদ রাখা। কিন্তু সেই প্রেস কাউন্সিল রাজনৈতিক ইচ্ছার উপর নির্ভর করে।

সর্বপোরি বলা যায় যে, সামাজিক, রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এই মিডিয়াগুলোর প্রধান উদ্দেশ্য হয়ে গিয়েছে মুনাফা অর্জন করা যার ফলে মিডিয়ার ভূমিকার সুফল পাওয়া যাচ্ছেনা।

6 Responses

  1. Hey, I think your blog might be having browser compatibility issues. When I look at your blog site in Opera, it looks fine but when opening in Internet Explorer, it has some overlapping. I just wanted to give you a quick heads up! Other then that, superb blog!

    Like

  2. With havin so much content and articles do you ever run into any issues of plagorism or copyright infringement? My site has a lot of unique content I’ve either created myself or outsourced but it looks like a lot of it is popping it up all over the web without my permission. Do you know any ways to help reduce content from being ripped off? I’d genuinely appreciate it.

    Like

  3. Amusing! I’m bookmarking you site for potential make use of.

    Like

  4. qvoud…

    skyavrogf whlag pbsqhux uqwp shumbezqqhcnuta…

    Like

  5. Nice post. I was checking continuously this blog and I am impressed! Very useful info particularly the last part🙂 I care for such information a lot. I was seeking this certain information for a long time. Thank you and good luck.

    Like

  6. i loved your site, thanks!

    Like

Leave a comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: